World Technology

তরুণরা গড়বে নতুন দেশ ডিজিটাল হবে বাংলাদেশ
Responsive Ads Here

Monday 12 December 2016

প্রোগ্রামারদের কয়েক দশকের ইতিহাস।

প্রোগ্রামিং ও প্রোগ্রামারের কয়েক দশকের সফলতর ইতিহাস 

প্রোগ্রামিং এর শহর এক জাদুর শহর।প্রোগ্রামাররা তাদের সারাজীবনের কষ্ট একত্রিত করে তাদের পরবর্তী প্রজন্মের জন্য সুন্দর পৃথিবী বিনির্মানে কাজ করে যাচ্ছেন।সেই প্রোগ্রামারদের ইতিবাচক ইতিহাস নিয়ে আজকের আর্টিকেল।

কম্পিউটার প্রোগ্রামিং শব্দটির সাথে আজ থেকে কয়েক দশক আগে থেকে পরিচয়। হাজার হাজার প্রোগ্রামারের কষ্টের ফসল আমরা মাথায় বালিশ রেখে, কানে হেডফোন দিয়ে অথবা হেসে খেলে যেইভাবে খুশি সেইভাবে আমরা খুব সহজেই ভুগ করছি। কিন্তু কিভাবে এই আলাউদ্দিনের জাদুর চেরাগ আমাদের হাতে আসছে তা হয়ত অনেকেরেই ধারনার বাহিরে তাই প্রোগ্রামিং এর ইতিহাস নিয়ে সংক্ষিপ্ত আর্টিকেল লেখার অনুপ্রেরণা জন্মে।

প্রথমদিকে যখন 0, 1 অর্থাৎ মেশিন ল্যাংগুয়েজ দিয়ে কম্পিউটার প্রোগ্রামিং লিখা হতো তখন একজন প্রোগ্রামারকে অনেক সমস্যা পোহাতে হতো। এই সমস্যার সমাধান দিতে আবিষ্কার করা হলো এসেম্বলি নামক আরেক ধরনের ল্যাংগুয়েজ যেগুলাতে প্রোগ্রামাররা বিভিন্ন ইন্সট্রাকশন যেমন (ADD, SUM, MUL) ইত্যাদি ব্যবহারের সু্যোগ পায়।এই ল্যাংগুয়েজকে এসেম্বলার নামক একটি অনুবাদক প্রোগ্রাম দ্বারা মেশিন ল্যাংগুয়েজে রূপান্তর করা হতো।কিন্তু আমরা জানি মেয়েদের মেকাপ আর ছেলেদের কমেন্টস যুগ থেকে যুগান্তর প্রবাহিত অর্থাৎ মানুষের হাজারো চাহিদার ধরুন নিত্যনতুন ল্যাংগুয়েজ আবিষ্কারের ধারা প্রবাহিত হয় এবং এখনো হচ্ছে।পরবর্তীতে ডিপ লেভেলের প্রোগ্রামিং এর জন্য বিভিন্ন প্রোগ্রামিং ভাষা যেমন- Basic, Fortran, Cobol, Pascal, C ইত্যাদি ভাষার উদ্ভব ঘটে।
১৯৭২ সালে আমেরিকার বিখ্যাত Bell ল্যাবরেটরিতে ডেনিশ রিচি BCPL ও CPL এর পরবর্তী সংস্করন B এর সম্বনয়ে C Programming নামক একটি ভাষা উদ্ভাবন করেন।পরে প্রোগ্রামাররা মনের সুখে দিব্যি কোডিং করা শুরু করে কিন্তু আগেই বলেছি মানুষের চাহিদা অফুরন্ত তারই পরিপ্রেক্ষিতে C এর Bug গুলোকে ডেভেলপ করে আরেক ভাষা অর্থাৎ C++ এর জন্ম দেই প্রোগ্রামাররা।

১৯৮০ সালে যুক্তরাষ্ট্রের এটি এন্ড টি Bell Laboratory তে জর্ন স্ট্রাউস্ট্রপ কর্তৃক C ও Simula 67 এর সাথে ক্লাসের ধারনা যোগ করে Object Oriented Programming বৈশিষ্ট্যসম্পন্ন নতুন একটি ভাষা উদ্ভাবন করেন যার নাম দেন “সি উইথ ক্লাস”। জেনে রাখা ভাল Simula 67 প্রথম Oop language। পরবর্তীতে তেনারা ১৯৮৩ সালে এর নামকরন করেন C++। C++ এর জন্য লাফালাফি এখানেই শেষ করা হয়।

 
সি ও সি প্লাস প্লাস ইউজারদের কাছে তেমন খুব ভাল একটা ফ্রেন্ডলীসুলভ না হওয়ায়, Reliability ও Protability উভয়ের কমতি থাকায় ডেভেলপাররা পূর্নাংগ Oop Language এর দিকে ছোটেন। ফলশ্রুতিতে ১৯৯১ সালে সান মাইক্রোসিস্টেম কোম্পানির এক ঝাক বিশেষজ্ঞের বহু প্রচেষ্টার ফলে জাভা ভাষা আত্নপ্রকাশ করে। বেটা জেমস গসলিং ছিল তাদের অন্যতম। ফলে এই বেটাকেই জাভার বাবা বা জনক বলা হয়।


প্রোগ্রামাররা খেলাধুলা এখানেই শেষ করেননি বরং বংশানুক্রমিক একটা ধারাবাহিকতা তৈরি করে দিয়ে গেছেন।পরে তেনারা বিভিন্ন হাই লেভেল ল্যাংগুয়েজ ( C#, PHP, Visual Basic, Perl, Phython, lavarel, Ruby, Rust) ইত্যাদি ইত্যাদি ভাষা আবিষ্কার করেন।
এখনো প্রোগ্রামিং বিজ্ঞানীরা নিত্যনতুন ভাষা আবিষ্কারের নেশায় মত্ত ও  প্রোগ্রামিঙ্গের ভাষাকে সমৃদ্ধ করার এক ভয়াবহ চেষ্টা বহমান। 



যার কারনে একজন প্রোগ্রামারের চোখে তার পৃথিবীটা সুন্দর দেখায়, স্থির দেখায়, রঙ্গীন দেখায়।



Commanded Article: 

Image result for programmingপ্রোগ্রামিং ও প্রোগ্রামারের কয়েক দশকের সফলতর ইতিহাস

সি ও সি প্লাস প্লাস ইউজারদের কাছে তেমন খুব ভাল একটা ফ্রেন্ডলীসুলভ না হওয়ায়, Reliability ও Protability উভয়ের কমতি থাকায় ডেভেলপাররা পূর্নাংগ Oop Language এর দিকে ছোটেন।

আর্টিকেল লেখকঃ- মোঃ সজীব রহমান 

No comments:

Post a Comment

Thank You for your Structural Comment||